যারা যত বুদ্ধিমান তারা তত নিঃসঙ্গ !

আপনার হয়তো বন্ধু কম। এ নিয়ে মাঝে মাঝে হতাশ হয়ে পড়ছেন। একেবারেই এ নিয়ে ভাববেন না। কারণ এক সমীক্ষায় দেখা গেছে যারা যত বেশি বুদ্ধিমান তারা তত নিঃসঙ্গ। মূলত বুদ্ধিমানরা একা থাকতেই বেশি পছন্দ করেন। আর এই তথ্য পাওয়া গেছে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের এর সমীক্ষায়। প্রায় ১৫ হাজার ১৮ থেকে ২৮ বছরের মানুষকে নিয়ে এই গবেষণা চালানো হয়েছে।

সমীক্ষায় উঠে আসে, যাঁরা বহু মানুষের সঙ্গ পছন্দ করেন না, তাঁরা খানিকটা হলেও বেশি বুদ্ধিমান। এঁরা একা থাকার মধ্যেই সবচেয়ে বেশি আনন্দ খুঁজে পান। এর পিছনে নানা কারণ থাকতে পারে। তবে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, নিজেদের জীবনের লক্ষ্য জয় করতেই তাঁরা বেশিরভাগ সময় দেন ও তাই একা থাকতে পছন্দ করেন।

আবারও বিয়ের পিঁড়িতে বসছেন সালমা আবারও বিয়ের পিঁড়িতে বসার সিদ্ধান্ত নিয়েছেন ক্লোজআপ ওয়ানখ্যাত কণ্ঠশিল্পী মৌসুমী আক্তার সালমা। গতকাল মঙ্গলবার ছিল তার জন্মদিন। এদিনই সংবাদমাধ্যমকে আবারও বিয়ের কথা জানিয়েছেন তিনি। শিবলীর সঙ্গে সালমার ডিভোর্স হয়েছে প্রায় তিন বছর। কিন্তু এতদিন পর কেন এ সিদ্ধান্ত? জবাবে তিনি বলেন, পরিবারের সবাই চায়, আমি নতুন জীবন শুরু করি। নিজেও খুব একাকীত্ব বোধ করছি। তাই বিয়ের সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, পড়াশোনার জন্য এ বছরেই দেশের বাইরে যাব। এর আগেই বিয়ের কাজটি সেরে ফেলতে চাই। বাসার লোকজনও সে অনুযায়ী এগোচ্ছে। খুব শিগগিরই বিয়ের খবর জানানো হবে। এদিকে সালমার সঙ্গে বিচ্ছেদের কিছু দিন পরই নতুন জীবন শুরু করেছেন শিবলী সাদিক। তবে সালমা ও শিবলীর মেয়ে স্নেহা শিবলীর সঙ্গেই থাকে। উল্লেখ্য, ২০১১ সালে পারিবারিকভাবে বিয়ে হয় শিবলী সাদিক ও সালমার। পারিবারিক দ্বন্দ্বের কারণে ২০১৬ সালের নভেম্বরে তাদের বিচ্ছেদ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *