Home / Uncategorized / স্বল্প বেতনে পছন্দের কোচ, লাভটা বিসিবিরই !

স্বল্প বেতনে পছন্দের কোচ, লাভটা বিসিবিরই !

বড় নাম, তাই বেতনও বেশি। বলা হচ্ছে, নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসনের কথা। যাঁকে পেতে বেশ আগ্রহী ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু কিউই কোচকে নিয়োগ দিতে মাসে ৩০ হাজার ডলার অর্থাৎ, ২৫ লাখ টাকা খরচ করতে হতো বিসিবির। সঙ্গে ছিল নানা শর্ত। শেষ পর্যন্ত অতিরিক্ত খরচের পথে হাঁটতে হয়নি বিসিবিকে। স্বল্প বেতনে নিজেদের পছ্ন্দ অনুযায়ী কোচ পেয়েছে টাইগাররা। তাতে বেশ লাভই হলো দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটির।

গতকাল শনিবার টাইগারদের প্রধান কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গোর নাম ঘোষণা করে বিসিবি। তামিম-সাকিবদের দেখভাল করা কোচ ডমিঙ্গোকে মাসে প্রায় ১৫ হাজার ডলার বেতন দিতে হবে বিসিবির। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১২ লাখ ৬৮ হাজার টাকা, সেইসঙ্গে সারা বছর টাইগারদের পাশে থাকার প্রতিশ্রুতি। সবশেষ টাইগারদের সাবেক ইংলিশ কোচ স্টিভ রোডসকে ২২ হাজার ডলার অর্থাৎ সাড়ে ১৮ লাখ টাকা করে বেতন দিতে হয়েছে বিসিবিকে। তবে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দামি কোচ ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। লঙ্কান এই কোচকে মাসে ২৫ হাজার ৮০০ ডলার অর্থাৎ, ২১ লাখ ৭৩ হাজার টাকা বেতন দিতে হয়েছে বিসিবিকে।

সেই হিসাবে স্বল্প খরচেই নতুন কোচকে পেয়ে গেল বাংলাদেশ। অবশ্য হেসনের পেছনে চন্ডিকা হাথুরুসিংহের চেয়ে বেশি খরচ করতে রাজি ছিল বিসিবি। কিন্তু তাঁর জুড়ে দেওয়া শর্তগুলোর কারণে পিছিয়ে আসতে হয়। হেসনকে বেশি বেতনের পাশাপাশি সারা বছর পেত না টাইগাররা। তাই হেসনকে ছেড়ে ডমিঙ্গোকেই বেছে নেয় বিসিবি। মূলত ডমিঙ্গোর কোচিং আগ্রহই এগিয়ে রেখেছে তাঁকে। ঈদের আগে সাক্ষাৎকার দিতে বাংলাদেশে চলে আসেন ডমিঙ্গো। তাঁর সাক্ষাৎকারে বেশ সন্তুষ্ট হন বোর্ড কর্তারা। সাক্ষাৎকারে কোচ জানিয়েছেন, দল নিয়ে তাঁর পরিকল্পনা এবং কীভাবে কাজ করতে চান তিনি। এ ছাড়া ছুটি নিয়েও কোনো শর্ত নেই প্রোটিয়া এই কোচের।

মনের মতো কোচ পেয়ে প্রশংসায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তো বলেই ফেললেন, ‘তিনি (ডমিঙ্গো) হচ্ছেন অনেক অভিজ্ঞতা সম্পন্ন একজন কোচ। কোচিংয়ের প্রতি তাঁর আগ্রহ এবং কোচিং দর্শন দেখে আমরা মুগ্ধ হয়েছি। একটি দলকে সামনে এগিয়ে নিয়ে যেতে কী কী প্রয়োজন- এসব সম্পর্কে তাঁর পরিষ্কার ধারণা রয়েছে।’ শুধু সবসময় ক্রিকেটারদের পাশে থাকার আগ্রহের কারণেই ডমিঙ্গোকে বেশি গুরুত্ব দিয়েছে বিসিবি। সভাপতির কথায়, ‘আমরা দেখেছি বছরে কে সবচেয়ে বেশি সময় ধরে আমাদের সার্ভিস দিতে পারবে। সেই হিসেবে এগিয়ে থাকা ডমিঙ্গোকেই বেছে নিয়েছি।’

About admin

Check Also

ফেসবুকে গ্রুপ চ্যাট বন্ধ হওয়া নিয়ে ভুল ধারণা !

আগামী ২২ শে আগষ্ট থেকে মেসেঞ্জারে গ্রুপ চ্যাট সেবা বন্ধ করে দিচ্ছে ফেসবুক, এ নিউজটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *