‘গরম দেশেও ছড়াতে পারে ক’রোনা ভাই’রাস’- বিশ্ব স্বাস্থ্য সংস্থা !

বিশ্বের নানা দেশে ক’রোনা ভাই’রাস দ্রু’তবে’গে ছ’ড়িয়ে পড়ছে এবং এখন পর্যন্ত এর কোন প্র’তিষেধক বের হয়নি। তবে দু’র্ভাগ্যবশত ক’রোনা ভাই’রাস ঠেকাতে নানা ধরণের স্বাস্থ্য পরামর্শ দেখা যাচ্ছে- যেগুলো প্রায়ই হয় অ’প্রয়োজনীয় নয়ত বি’পজ্জনক।

ক’রোন ভাই’রাস সম্পর্কে কিছু গু’জব এবং মি’থের জবাব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও-হু) ফিলিপাইনস শাখা।নতুন ক’রোনা ভাই’রাসটি গরম এবং আর্দ্র আবহাওয়ায় বেঁচে থাকতে পারে কিনা জানতে চাইলে হু জানায়,

ঠাণ্ডা ও শীতের মত গরম এবং আর্দ্র জলবায়ুতেও বেঁচে থাকে ক’রোনা এবং গরম দেশেও ছড়িয়ে যেতে পারে।হু একটি টুইটারে পোস্টে বলেছে,যেখানেই বাস করা হোক সেটা ঠাণ্ডা বা আদ্র জলবায়ু হোক না কেন, সতর্ক থাকতে হবে।

হু জনগণকে জানিয়েছে, ‘আপনার হাত ঘন ঘন ধুয়ে কাশি এবং হাঁচি একটি টিস্যু বা বাঁ’কানো কনুই দিয়ে ঢেকে রাখতে হবে। টিস্যুটিকে বনের মধ্যে ফেলে দিন এবং ততক্ষণে আপনার হাত ধুয়ে ফেলুন।

এদিকে,অনেকে বলেছে যে পানি এবং অ্যালকোহলযুক্ত পানীয় পান করা মানুষকে ক’রোনা ভাই’রাস থেকে রক্ষা করে।এ ব্যাপারে হু লিখেছে,বার বার পানি খাওয়ার ফলে শরীর হাইড্রেড হয়, এটা স্বাস্থ্যের জন্য ভাল কিন্তু এতে ক’রোন ভাই’রাস সং’ক্রমণ রোধ হয় না।

যদি কারো ঠা’ণ্ডা, জ্ব’র, স’র্দি, শ্বা’সক’ষ্ট থাকে অবশ্যই স্বাস্থ্যকেন্দ্রে যেতে হবে এবং ভ্রমণ কোথায় করেছে সে ব্যাপারে জানতে হবে। পারলে ফোন করে স্বাস্থ্যসহযোগীর সহায়তা নিতে হবে।

হু আরো লিখেছে, অ্যালকোহল পান করলে ক’রোনার সং’ক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে না।অ্যালকোহল সর্বদা পরিমিতভাবে খাওয়া উচিত,এবং যে সমস্ত লোক অ্যালকোহল পান করে না তাদের ক’রোনার সং’ক্রমণ প্রতিরোধের জন্য অতিরিক্ত ম’দ্যপান করা উচিত হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *