শিক্ষার্থীরা বাইরে ঘুরলেই ব্যবস্থা, জ্ব’র-স’র্দি থাকলে অফিসও নয় !

শিক্ষার্থীদের পারতপক্ষে বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষার্থীদের অভিভাবকদের প্রতি প্রধানমন্ত্রীর অ’নুরোধ, সন্তান যেন একা ঘরের বাইরে বের না হয়। কারও জ্ব’র, স’র্দি, কাশি থাকলে তা নিয়ে যেন বাইরে বের না হয়।

সে যেন ঘরে থাকে।সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে তিনি এসব কথা বলেন। বৈ’ঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, সব শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত ব’ন্ধ ঘো’ষণা করা হয়েছে। একই সঙ্গে নির্দেশনা দেওয়া হয়েছে অভিভাবকেরা নিশ্চিত করবেন যে তাদের ছেলেমেয়েরা একাকি যেন বাইরে ঘুরে না বেড়ায়।

তাদের ছুটি দেওয়াই হচ্ছে সেফটির জন্য।বাইরে ঘো’রাফেরা করলে তাদের বি’রুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। একা একা যেন বাইরে না যায়, অভিভাবকদের সঙ্গে যেতে পারে।তিনি বলেন,

আরেকটা জিনিস অ’নুরোধ করি- মসজিদ, মাদরাসা ও পেপারের মাধ্যমে বলে দেবেন- যদি কারো জ্বর এবং স’র্দি-কা’শি হয় তিনি যেন কোনো পাবলিক প্লেসে না আসেন। মসজিদ বা অফিসেও না। আমরাও অফিসে বলে দিয়েছি জ্ব’র এবং স’র্দি-কা’শি থাকলে সে অফিসে আসবে না।

এ ছাড়া বিদেশ থেকে আসা সবাইকে অবশ্যই ১৪ দিনের কো’য়ারেন্টাইনে থাকতে হবে বলে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেউ যদি এই নির্দেশ অমান্য করে তাহলে আইনগত ব্যবস্থা নেয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছেন, বিদেশ ফেরতদের শ’নাক্ত করে তাদের হোম কো’য়ারেন্টাইনে রাখার ব্য’বস্থা করতে বলা হয়েছে। এজন্য ডিসি, টিএনও, উপজেলা চেয়ারম্যান, সিভিল সার্জন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,

পৌরসভা ও সিটি করপোরেশনের মেয়রদের এ বিষয়ে খোঁজ রাখার নির্দেশ দেয়া হয়েছে।সচিব আরও বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, বিদেশ ফেরত কেউ যদি এই নির্দেশ অমান্য করে তাহলে তাদের বি’রুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *